সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:৪৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
মার্কিন পতাকা নামিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে উড়লো ফিলিস্তিনি পতাকা! বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে: ওবায়দুল কাদের বিষয়টি আদালতেই সুরাহার চেষ্টা করব, হাইকোর্টের নির্দেশনা নিয়ে শিক্ষামন্ত্রী গাজার ভবিষ্যত নিয়ে আলোচনা করতে সৌদিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় দেশ থেকে আইনের শাসন উধাও হয়ে গেছে : মির্জা ফখরুল স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৫৫ টাকা তীব্র তাপপ্রবাহ : স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ হাইকোর্টের মঙ্গলবারও ঢাকাসহ ২৭ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
আল্পস পর্বতমালা থেকে উধাও হিমবাহ…..!

আল্পস পর্বতমালা থেকে উধাও হিমবাহ…..!

স্বদেশ ডেস্ক: মাত্র ৫ বছর। তার মধ্যেই অন্তত ১০ থেকে ২০ শতাংশ বরফ গায়েব। বিশ্বের দুই মেরুর হিমবাহের এমন দশা দেখে মাথায় হাত বিজ্ঞানীদের। বিশেষত সুইজারল্যান্ডের হিমবাহের গলন সবচেয়ে বেশি। আরও চমকে ওঠার মতো তথ্যÑ সুইজারল্যান্ডের অন্তর্গত আল্পসের পিজল নামের হিমবাহ, যা নাকি বিংশ শতাব্দী থেকে গলছে, সেটি এবার পুরোপুরিই হারিয়ে গিয়েছে। সুইস অ্যাকাডেমি অফ সায়েন্সেস-এর তরফে মঙ্গলবারই একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। যাতে স্পষ্ট বলা হয়েছে, এবছর সুইজারল্যান্ডের হিমবাহের গলনের হার রেকর্ড। আর তাই সুইজারল্যান্ডের গ্রীষ্ম এবছর এত উত্তপ্ত ছিল। এপ্রিল থেকে জুনÑএই সময়ের মধ্যে অন্তত ৬ মিটার গভীরতা পর্যন্ত গলেছে সুইজারল্যান্ডে হিমবাহগুলি। এই পরিমাণ ঠিক কতটা, তা বোঝাতে গিয়ে সহজ তুলনা টেনেছেন গবেষকরা। গোটা দেশে বছরে যতটা পানীয় জলের প্রয়োজন হয়, প্রায় সেই পরিমাণ বরফ গলে গিয়েছে ওই তিন মাসে। সেপ্টেম্বর পর্যন্ত গলন হয়েছে। পরিবেশ বিজ্ঞানীদের মত, যদি শীতে দেশটি পুরু বরফে ঢেকে না যায় তাহলে হিমবাহগুলির চেহারা ফেরা সম্ভব নয়। বিশেষত ‘পিজল’ হিমবাহের পরিণতিতে রীতিমতো চিন্তিত পরিবেশপ্রেমীরা। বারবার উষ্ণায়নের কুপ্রভাব হিসেবে ওই উদাহরণই টেনে আনা হচ্ছে। জুন এবং জুলাই মাসকে হিমবাহ বিশেষজ্ঞরা চিহ্নিত করছেন ‘অন্ত্যেষ্টির মাস’ হিসেবে।
সুইস অ্যাকাডেমি অফ সায়েন্সের তরফে বিবৃতি দিয়ে বলা হচ্ছে, “গত এক বছরে সুইজারল্যান্ডের হিমবাহের মোট ২ শতাংশ গলে গিয়েছে। যা গত ৫ বছরের মধ্যে রেকর্ড।” তাঁরা সতর্কবার্তাও দিয়েছেন, এখনই যদি রাশ হাতে নেওয়া না হয়, তাহলে এই শতাব্দী শেষ হওয়ার আগেই সুইজারল্যান্ডের আল্পস থেকে সমস্ত বরফ উধাও হয়ে যাবে। আল্পসের সৌন্দর্যে হারিয়ে ধু ধু রুক্ষ পর্বতশ্রেণিতে পরিণত হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877